গুগল ক্যালেন্ডার হল গুগল তৈরি করা একটি ফ্রি টাইম ম্যানেজমেন্ট শিডিউলিং ক্যালেন্ডার পরিষেবা, যা ১৩ এপ্রিল ২০০৬ এ গুগল উপলব্ধ করেছিল।আপনি সাপ্তাহিক এজেন্ডা এবং সভা সংক্রান্ত তথ্য সমস্ত ধরণের রাখতে পারেন এবং এই সময়ে,এটি আপনাকে বিজ্ঞপ্তি দিয়ে ইভেন্টটি সম্পর্কে অবহিত করে।গুগল ক্যালেন্ডার উভয় ডেস্কটপ মোবাইল ডিভাইসের জন্য উপলব্ধ আপনার যদি গুগল অ্যাকাউন্ট থাকে তবে আপনি সহজেই গুগল ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন।
এখানে আপনি একটি খুব পরিষ্কার ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনি নিজের ইভেন্টগুলি সহজেই তৈরি এবং সম্পাদনা করতে পারবেন।এখানে ইভেন্ট ম্যানেজমেন্টের অনেকগুলি বিকল্প রয়েছে আপনি যদি ইভেন্টটি সংরক্ষণ করেন তবে আপনাকে গুগল ক্যালেন্ডার দ্বারা মনে করিয়ে দেওয়া যেতে পারে।দেওয়ার সুবিধা রয়েছে এবং আপনি নিজের ইভেন্টের যে কোনও অবস্থান গুগল ম্যাপে যুক্ত করতে পারবেন।এছাড়াও আপনি অন্য কোনও ব্যক্তির সাথে আপনার ক্যালেন্ডার তৈরি করতে পারেন এরিয়াস এছাড়াও আপনার সাথে শেয়ার করতে পারেন।
গুগল ক্যালেন্ডার ব্যবহার করবেন যেভাবে:
#গুগল ক্যালেন্ডার শুরু করতে হয় আপনার ফোনে গুগল প্লে স্টোর থেকে গুগল ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।
আপনি যদি ডেস্কটপে গুগল ক্যালেন্ডার ব্যবহার করতে চান তবে ক্যালেন্ডারে যান গুগল ডটকম গুগল ক্যালেন্ডারে একটি ইভেন্ট তৈরি করবেন।
#আপনি যদি গুগল ক্যালেন্ডারটি খোলেন,আপনি এখানে + আইকন সহ একটি তৈরি বোতাম দেখতে পাবেন,একটি ইভেন্ট তৈরি করতে এটিতে ক্লিক করুন।
#এখন প্রথমে আপনাকে সেই তারিখটি নির্বাচন করতে হবে যার জন্য আপনি সেই বিনিয়োগটি করছেন।
প্রথম ক্ষেত্রটিতে,ইভেন্টের শিরোনাম অ্যাড শিরোনামে টাইপ করুন।#শিরোনামের নীচে,আপনাকে বলতে হবে এটি ইভেন্ট বা অনুস্মারকটি টাস্ক কিনা।আপনাকে যা করতে হবে তা হল ইভেন্টের তারিখ এবং সময় নির্বাচন করা।
#এখানে আপনাকে গেস্ট গেস্টগুলিতে যেতে হবে এবং অতিথিদের ইমেল আইডি লিখতে হবে যাদের কাছে আপনি এই ইভেন্টটি সম্পর্কে অবহিত করতে চান,একটি বিজ্ঞপ্তিও তাদের কাছে পৌঁছে যাবে।
#আপনি যদি সেই তথ্যের সাথে ইনভেন্টরির অবস্থানটি সংযোগ করতে চান তবে অবস্থান যুক্ত করুন এবং অবস্থান যুক্ত করুন।
#আপনি যদি ইভেন্টটি সম্পর্কে আরও কোনও তথ্য দিতে চান তবে অ্যাড ডিসক্রিপশনে যান।এখন আপনি কোন তালিকাতে তালিকা যুক্ত করতে চান তা নির্বাচন করুন।
#এখন আপনাকে যা করতে হবে তা এটি সংরক্ষণ করা
প্রয়োজনে আপনি গুগল ক্যালেন্ডার থেকে ইভেন্টটি সম্পাদনা করতে বা মুছতে পারেন,এছাড়াও আপনি যদি চান তবে আপনার ইভেন্টের সাথে একটি ফাইল সংযুক্ত করতে পারেন।
#ইভেন্টের কিছু সময় আগে, গুগল আপনাকে ফোনে একটি কল প্রেরণ করবে। ইমেল বা এসএমএসের মাধ্যমে মনে করিয়ে দেওয়া হবে।
এখানে আপনি একটি খুব পরিষ্কার ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনি নিজের ইভেন্টগুলি সহজেই তৈরি এবং সম্পাদনা করতে পারবেন।এখানে ইভেন্ট ম্যানেজমেন্টের অনেকগুলি বিকল্প রয়েছে আপনি যদি ইভেন্টটি সংরক্ষণ করেন তবে আপনাকে গুগল ক্যালেন্ডার দ্বারা মনে করিয়ে দেওয়া যেতে পারে।দেওয়ার সুবিধা রয়েছে এবং আপনি নিজের ইভেন্টের যে কোনও অবস্থান গুগল ম্যাপে যুক্ত করতে পারবেন।এছাড়াও আপনি অন্য কোনও ব্যক্তির সাথে আপনার ক্যালেন্ডার তৈরি করতে পারেন এরিয়াস এছাড়াও আপনার সাথে শেয়ার করতে পারেন।
গুগল ক্যালেন্ডার ব্যবহার করবেন যেভাবে:
#গুগল ক্যালেন্ডার শুরু করতে হয় আপনার ফোনে গুগল প্লে স্টোর থেকে গুগল ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।
আপনি যদি ডেস্কটপে গুগল ক্যালেন্ডার ব্যবহার করতে চান তবে ক্যালেন্ডারে যান গুগল ডটকম গুগল ক্যালেন্ডারে একটি ইভেন্ট তৈরি করবেন।
#আপনি যদি গুগল ক্যালেন্ডারটি খোলেন,আপনি এখানে + আইকন সহ একটি তৈরি বোতাম দেখতে পাবেন,একটি ইভেন্ট তৈরি করতে এটিতে ক্লিক করুন।
#এখন প্রথমে আপনাকে সেই তারিখটি নির্বাচন করতে হবে যার জন্য আপনি সেই বিনিয়োগটি করছেন।
প্রথম ক্ষেত্রটিতে,ইভেন্টের শিরোনাম অ্যাড শিরোনামে টাইপ করুন।#শিরোনামের নীচে,আপনাকে বলতে হবে এটি ইভেন্ট বা অনুস্মারকটি টাস্ক কিনা।আপনাকে যা করতে হবে তা হল ইভেন্টের তারিখ এবং সময় নির্বাচন করা।
#এখানে আপনাকে গেস্ট গেস্টগুলিতে যেতে হবে এবং অতিথিদের ইমেল আইডি লিখতে হবে যাদের কাছে আপনি এই ইভেন্টটি সম্পর্কে অবহিত করতে চান,একটি বিজ্ঞপ্তিও তাদের কাছে পৌঁছে যাবে।
#আপনি যদি সেই তথ্যের সাথে ইনভেন্টরির অবস্থানটি সংযোগ করতে চান তবে অবস্থান যুক্ত করুন এবং অবস্থান যুক্ত করুন।
#আপনি যদি ইভেন্টটি সম্পর্কে আরও কোনও তথ্য দিতে চান তবে অ্যাড ডিসক্রিপশনে যান।এখন আপনি কোন তালিকাতে তালিকা যুক্ত করতে চান তা নির্বাচন করুন।
#এখন আপনাকে যা করতে হবে তা এটি সংরক্ষণ করা
প্রয়োজনে আপনি গুগল ক্যালেন্ডার থেকে ইভেন্টটি সম্পাদনা করতে বা মুছতে পারেন,এছাড়াও আপনি যদি চান তবে আপনার ইভেন্টের সাথে একটি ফাইল সংযুক্ত করতে পারেন।
#ইভেন্টের কিছু সময় আগে, গুগল আপনাকে ফোনে একটি কল প্রেরণ করবে। ইমেল বা এসএমএসের মাধ্যমে মনে করিয়ে দেওয়া হবে।
0 Comments