গত মাসের গোড়ার দিকে টেলিকম নিয়ন্ত্রক চারটি মোবাইল ফোন ক্যারিয়ারকে তাদের সমস্ত কর্পোরেট সিম ব্যবহারকারীদের ৩০ নভেম্বরের মধ্যে তথ্য সরবরাহ করতে বলেছিল।
অন্যথায় সিম সংযোগগুলি স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে, এটি সতর্ক করেছিল।
বিটিআরসির কর্মকর্তারা জানিয়েছেন, চারটি টেলিকম অপারেটরের কেউই সময়সীমার মধ্যে তথ্য সরবরাহ করেননি।
বিটিআরসি কর্মকর্তা জানিয়েছেন, “মোবাইল ফোন সংস্থাগুলি গত সপ্তাহে তাদের কর্পোরেট সিম গ্রাহকদের বিপুল সংখ্যক সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কায় মেয়াদ বাড়িয়েছিল কর্পোরেশনগুলির ব্যবসায়ের কার্যক্রম ব্যাহত হওয়ার বিষয়টি বিবেচনা করে আমরা সময়সীমা একমাসের মধ্যে বাড়িয়েছি”
বিটিআরসি পদক্ষেপটি সিম্পের কর্পোরেট সিম সম্পর্কিত তথ্য সম্পর্কে অসচেতন থাকায় সুরক্ষার কারণেই এই পদক্ষেপ নিয়েছিল।
বর্তমানে, মোবাইল ফোন সংস্থাগুলি কর্পোরেট ক্লায়েন্টদের কাছে বাল্ক সিম বিক্রি করে যেমন কোনও ফার্মের একক আধিকারিক সেই নির্দিষ্ট কর্পোরেশনের সকল গ্রাহকের পক্ষে বায়োমেট্রিক যাচাইয়ের জন্য দায়বদ্ধ থাকে।
বিটিআরসি ফোন সংস্থাগুলিকে কর্পোরেট সিম ব্যবহার করে গ্রাহকদের নাম, পদবী এবং কর্মচারীদের এনআইডি কপি সরবরাহ করতে বলেছে।
অক্টোবর পর্যন্ত, দেশে মোবাইল ফোন ব্যবহারকারীদের সংখ্যা ছিল ১৬.৪১ কোটি।
0 Comments